বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক, ১৪৩১

অজনা আতঙ্কে দেশের সমুদ্র উপকূলের মানুষ

মোতাহার হোসেন

জলবায়ু পরিবর্তন জনিত কারণে বাড়ছে নানরকম প্রাকৃতিক দুর্যোগ। গ্রিন হাউস গ্যাস নির্গমন বৃদ্ধির কারণে বায়ুমণ্ডল ক্রমশ উত্তপ্ত হচ্ছে। এতে বৈশ্বিক উষ্ণায়নও বৃদ্ধি পাচ্ছে। এর ফলে প্রতি বছর সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পায় গড়ে ৩ দশমিক ৪২ মিলিমিটার। তবে সরকারি এক গবেষণায় উঠে এসেছে বাংলাদেশে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির হার বৈশ্বিক গড়ের চেয়ে বেশি। এক গবেষণায় বলা হয়, বৈশ্বিক উষ্ণায়নের কারণে খাদ্য উৎপাদন ও জীবিকার ওপর ধারণার চেয়েও বেশি প্রভাব পড়বে। বিশেষ করে বাংলাদেশে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা দ্রুত বৃদ্ধির ফলে সমুদ্র উপকূলীয় মানুষের জীবন ও তাদের জীবিকায় ঝুঁকি বাড়বে। এমনি অবস্থায় দেশের সমুদ্র উপকূলীয় অঞ্চলের মানুষের খাদ্য, বাসস্থান, বিশুদ্ধ পানীয় জল এবং যাতায়াত ও স্বাস্থ্য ব্যবস্থায় সংকট বাড়বে বহুমুখী। উপকূলীয় ১২টি জেলায় সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির প্রভাব মারাত্মক হতে পারে বলে দেশের জলবায়ু বিশেষজ্ঞ মহল আশঙ্কা প্রকাশ করেছেন। এ কারণে এসব অঞ্চলে জলাবদ্ধতা, উচ্চ লবণাক্ততা, ফসলের ক্ষতি, উচ্চ তাপমাত্রা এবং অতিরিক্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অবশ্য এ নিয়ে সম্প্রতি শেষ হওয়া গবেষণার ফলাফলেও অনুরূপ আশঙ্কা প্রকাশ করা হয়েছে। সমীক্ষার পূর্বাভাসে বলা হয়েছে, মানুষজন তাদের ঘরবাড়ি হারাবে এবং দারিদ্র্য বাড়বে।

১৯৯৩ থেকে ২০১৯ সাল পর্যন্ত গাঙ্গেয় জোয়ার-ভাটা প্লাবনভূমি, মেঘনা মোহনা প্লাবনভূমি এবং চট্টগ্রাম উপকূলীয় সমভূমি এলাকায় সমুদ্রপৃষ্ঠের গড় বার্ষিক উচ্চতা বৃদ্ধির পরিমাণ যথাক্রমে ৩ দশমিক ৬ মিলিমিটার থেকে ৪ দশমিক ৫ মিলিমিটার, ৩ দশমিক ৭ মিলিমিটার থেকে ৪ দশমিক ১ মিলিমিটার এবং ৩ দশমিক ১ মিলিমিটার থেকে ৩ দশমিক ৭ মিলিমিটার পর্যন্ত হতে দেখা যায়। পরিবেশ অধিদপ্তর পরিচালিত ‘এস্টিমেশন অব সি লেভেল রাইজ (এসএলআর) ইন বাংলাদেশ ইউজিং স্যাটেলাইট আরটিমেট্রি ডেটা’ শীর্ষক গবেষণায় বলা হয়েছে, বর্তমান হারে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি অব্যাহত থাকলে ১০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হতে পারে।

গবেষণায় পলি জমার বিষয়টি বিবেচনা করা হয়েছিল কি না জানতে চাইলে এই গবেষণা নিয়োজিত প্রধান গবেষক অধ্যাপক এ কে এম সাইফুল ইসলামের অভিমত, গবেষণায় স্যাটেলাইট আলটিমেট্রি ডেটা ব্যবহার করে বাংলাদেশের উপকূল অঞ্চলে পানির স্তরের পরিবর্তন পরিমাপ করা হয়েছে। পলি জমার বিষয়টির সঙ্গে মাটির দেবে যাওয়াকেও তারা হিসাবে নিয়েছেন এবং দেখা গেছে বৈশ্বিক গড়ের তুলনায় সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির হার এ অঞ্চলে বেশি। বাংলাদেশে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা দ্রুত বৃদ্ধির ফলে উপকূলীয় জনগণের জীবন ও তাদের জীবিকায় ঝুঁকি বাড়বে। লবণাক্ততা, উপকূলীয় প্লাবন ও জলোচ্ছ্বাসের উচ্চতা বাড়বে। এর প্রভাব পড়তে পারে কৃষি, খাদ্য নিরাপত্তা, দুর্যোগ ব্যবস্থাপনা, স্বাস্থ্য, পানীয় জল সরবরাহ এবং উপকূলীয় অবকাঠামোর ওপর।

সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ও লবণাক্ততার কারণে বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন ও এর বাস্তুতন্ত্র ক্ষতিগ্রস্ত হবে। পরিবেশ অধিদপ্তর ২০১৬ সালে জোয়ার-ভাটার তথ্য ব্যবহার করে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি নিয়ে আরেকটি গবেষণা করেছিল। গবেষণারই প্রকল্প পরিচালক পরিবেশ অধিদপ্তরের পরিচালক মির্জা শওকত আলী বলেন, বিশেষজ্ঞরা স্যাটেলাইট আলটিমেট্রি ডেটা ব্যবহার করে ২০১৬ সালের গবেষণার ফলাফল যাচাই এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির প্রভাব মূল্যায়নের সুপারিশ করেছিলেন। পরিবেশ অধিদপ্তর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ওয়াটার অ্যান্ড ফ্লাড ম্যানেজমেন্ট এবং সেন্টার ফর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক্যাল সার্ভিসেস (সিইজিআইএস) মাধ্যমে এই গবেষণাটি করে। যাতে অর্থ জোগান দিয়েছিল বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ড। গবেষণায় নিজ নিজ দলের নেতৃত্ব দেন অধ্যাপক এ কে এম সাইফুল ইসলাম ও সিইজিআইএসের পরিচালক মোতালেব হোসেন সরকার। মহাকাশ থেকে সমুদ্রের স্তর পরিমাপ করে এমন বেশ কয়েকটি স্যাটেলাইটের তথ্য বিশ্লেষণ করেছেন গবেষকরা। যেখানে নাসা এবং ফরাসি অ্যারোস্পেস এজেন্সির টোপেক্স/পসেইডনের মতো স্যাটেলাইট যেমন ছিল তেমনি জেসন-১, ২ এবং ৩-এর পাঠানো তথ্যও ছিল। বঙ্গোপসাগর ও বাংলাদেশের ক্ষেত্রে তারা সময়ের সঙ্গে সঙ্গে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির সামগ্রিক প্রবণতা বোঝার চেষ্টা করেন।

গবেষণার অন্যতম লেখক মোহন কুমার দাস বলেন, ‘বেশ কয়েকটি নিখুঁতভাবে তৈরি মানচিত্র রয়েছে, যা নীতিনির্ধারকদের জন্য গুরুত্বপূর্ণ সম্পদ হয়ে থাকবে। এগুলো বাংলাদেশের উপকূলরেখা বরাবর স্বল্প ও দীর্ঘমেয়াদি অভিযোজন কৌশল এবং ঝুঁকি ব্যবস্থাপনার জন্য অগ্রাধিকারের ক্ষেত্রগুলো চিহ্নিত করতে সহায়তা করবে। ‘উপকূলীয় অঞ্চলের পানি, কৃষি ও অবকাঠামো খাতে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির প্রভাব’ শীর্ষক আরেকটি গবেষণার মাধ্যমে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির প্রভাব মূল্যায়ন করা হয়। গবেষণায় ২০৩০, ২০৫০, ২০৭০ এবং ২১০০ সালে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি কেমন হতে পারে তা ধারণা করার চেষ্টা করা হয়েছে এবং বিভিন্ন খাতে এর প্রভাব মূল্যায়ন করা হয়েছে।

এতে দেখা গেছে, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে ২১০০ সাল নাগাদ উপকূলীয় অঞ্চলের ১২ দশমিক ৩৪ থেকে ১৭ দশমিক ৯৫ শতাংশ এলাকা ক্ষতিগ্রস্ত হবে। এর প্রভাবে প্লাবিত হবে বাগেরহাট, বরগুনা, বরিশাল, ভোলা, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, গোপালগঞ্জ, যশোর, ঝালকাঠি, খুলনা, লক্ষ্মীপুর, নড়াইল, নোয়াখালী, পটুয়াখালী, পিরোজপুর, সাতক্ষীরা ও শরীয়তপুর পর্যন্ত। এক পরিসংখ্যানে দেখা গেছে ঝালকাঠি, পিরোজপুর ও বরিশাল সবচেয়ে বেশি প্লাবিত হবে। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে এই জেলাগুলোই বেশি ক্ষতিগ্রস্ত হবে কারণ এসব জেলায় কোনো বন্যা সুরক্ষার জন্য পোল্ডার জাতীয় ব্যবস্থা নেই। প্লাবিত অঞ্চলগুলো বেশিরভাগ অভ্যন্তরীণ উপকূলীয় তাই এসব এলাকাকে বন্যা রক্ষার বিষয়টিকে অগ্রাধিকার হিসেবে বিবেচনা করতে হবে।

বাংলাদেশের ওপর পরিচালিত গবেষণায় বলা হয়, ২০৩০ ও ২০৫০ সাল নাগাদ বর্তমানের তুলনায় বার্ষিক গড় তাপমাত্রা যথাক্রমে ১ ও ১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং ২১০০ সাল নাগাদ ২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। একই সঙ্গে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে ২০৩০ ও ২০৫০ সাল নাগাদ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বর্তমানের তুলনায় যথাক্রমে ১৪ ও ৩২ সেন্টিমিটার এবং ২১০০ সাল নাগাদ ৮৮ সেন্টিমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। ফলে দেশের সমুদ্র উপকূলীয় অঞ্চলের কমপক্ষে ১০ শতাংশ এলাকা সমুদ্র গর্ভেও বিলীন অথবা পানিতে তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

গবেষণায় দেখা গেছে, দেশের অভ্যন্তরে লবণাক্ততার মাত্রা আরও বাড়বে। ‘এসএলআর যত বেশি হবে, উপকূলীয় এলাকায় লবণাক্ততা তত বেশি হবে। এটি দক্ষিণ-মধ্য অঞ্চলকে মারাত্মকভাবে প্রভাবিত করবে এবং এই অঞ্চলের কৃষি উৎপাদনশীলতা হ্রাস করবে। গবেষণায় আরও দেখা গেছে, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে সৃষ্ট বন্যায় আমন ফসল উৎপাদনে ৫ দশমিক ৮ থেকে ৯ দশমিক ১ শতাংশ ক্ষতি হতে পারে। বরিশাল, পটুয়াখালী, ঝালকাঠি ও পিরোজপুর জেলাকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ ও ক্ষতিগ্রস্ত এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। গবেষণায় পূর্বাভাস দেওয়া হয়েছে, ২০৫০ থেকে ২০৮০ সালের মধ্যে উপকূলীয় অঞ্চলে বার্ষিক বৃষ্টিপাত পাঁচ শতাংশ থেকে ১৬ শতাংশ বেশি হবে।

২০৮০ সালে তাপমাত্রা ১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস থেকে ২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। গবেষণায় সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি নিয়মিত পর্যবেক্ষণের জন্য স্বয়ংক্রিয় জোয়ার ও জলোচ্ছ্বাস গেট স্থাপনের পরামর্শ দেওয়া হয়েছে। জলবায়ু বিশেষজ্ঞ আইনুন নিশাত বলেন, বৈশ্বিক উষ্ণায়নের ফলে অ্যান্টার্কটিকা, গ্রিনল্যান্ড ও আইসল্যান্ড থেকে আসা বরফ গলা পানিতে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি বাংলাদেশের জন্য বড় উদ্বেগের কারণ হবে। ‘উপকূলীয় অঞ্চলের পানি, কৃষি ও অবকাঠামো খাতে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির প্রভাব’ শীর্ষক গবেষণা পর্যালোচনা করে নিশাত বলেন, ৬০-৭০ বছরের মধ্যে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নিম্নাঞ্চলীয় বদ্বীপ এলাকায় লবণাক্ততার মাত্রা বেশি হবে এবং উচ্চমাত্রার ঝড়-জলোচ্ছ্বাসের মুখোমুখি হতে পারে। গোপালগঞ্জ, মাদারীপুর, ফরিদপুর, শরীয়তপুর, পিরোজপুর এবং ঝালকাঠির মতো দেশের মধ্যাঞ্চলের জেলাগুলোতে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং লবণাক্ততা বৃদ্ধির ব্যাপারে বিশেষ আগাম সুরক্ষামূলক ব্যবস্থা প্রয়োজন।

জলবায়ু বিশেষজ্ঞ আইনুন নিশাতের অভিমত, বৈশ্বিক উষ্ণায়নের ফলে অ্যান্টার্কটিকা, গ্রিনল্যান্ড ও আইসল্যান্ড থেকে আসা বরফগলা পানিতে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি বাংলাদেশের জন্য বড় উদ্বেগের কারণ হবে। ‘উপকূলীয় অঞ্চলের পানি, কৃষি ও অবকাঠামো খাতে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির প্রভাব’ শীর্ষক গবেষণা পর্যালোচনা করে নিশাত বলেন, ৬০-৭০ বছরের মধ্যে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নিম্নাঞ্চলীয় বদ্বীপ এলাকায় লবণাক্ততার মাত্রা বেশি হবে এবং উচ্চমাত্রার ঝড় জলোচ্ছ্বাসের মুখোমুখি হতে পারে। বর্তমান বিশ্বে চলমান জলবায়ু আন্দোলনের মূল এজেন্ডাও হচ্ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা হ্রাস নিয়ে। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে যেসব নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি হবে, সেগুলো মোকাবিলা করার জন্য বিভিন্ন রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক যৌথ ব্যবস্থাপনার ওপর গুরুত্ব দিতে হবে। কার্বন নিঃসরণ কমিয়ে আনার আন্তর্জাতিক অঙ্গীকার পূরণে শিল্পোন্নত দেশগুলোকে এগিয়ে আসতে হবে। পাশাপাশি স্থানীয়ভাবে জলবায়ু সংকট মোকাবিলা করার সক্ষমতা ও অভিযোজনের ওপর গুরুত্ব দিতে হবে। এই অভিযোজন যাতে পরিবেশ, প্রকৃতি ও জীবনযাত্রার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয় তা নিশ্চিত করতে হবে। নদী, পলি ও পানি ব্যবস্থাপনার ওপর গুরুত্ব দেয়া দরকার। এতই সঙ্গে সবুজ অর্থনৈতিক ও উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে এগিয়ে আসতে হবে। পরিবেশ সচেতন নাগরিক ও রাষ্ট্রই আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম। বৈশ্বিক উষ্ণায়নের আগ্রাসন মোকাবিলায় শুধু পরিকল্পনা নয়, আন্তর্জাতিক অঙ্গনে বহুপক্ষীয় আলোচনা এবং স্থানীয়ভাবে এ নিয়ের গৃহীত পরিকল্পনা বাস্তবায়নের ওপর গুরুত্ব দিতে হবে সর্বাগ্রে ।

লেখক: সাংবাদিক

Join Manab Kallyan